প্রকাশিত: ৩১/০৮/২০১৮ ১১:১২ এএম

বিশেষ প্রতিবেদক::
কক্সবাজার সদরের ঈদগাঁওতে কথিত জ্বীনের বাদশা নামের প্রতারক দুই ভাইকে গণধোলাই দিয়েছে জনগন। বৃহস্পতিবার সকালে ঈদগাঁও ফরিদ আহমদ কলেজ সংলগ্ন ভাগুম্যা পাড়া গ্রামে এ ঘটনা ঘটে। গনধোলাইয়ের শিকার ভন্ড বৈদ্য মনজুর আলম (৪৫) ও জয়নাল বৈদ্য (৪০) ইসলামাবাদ ইউনিয়নের বোয়ালখালী উত্তর সাতজোলা কাটা গ্রামের মৃত মমতাজ আহমদের ছেলে। কথিত গুপ্তধন তুলে দেয়ার নামে প্রতারনা করে এরা বিভিন্ন এলাকা থেকে মোটা অংকের টাকা পয়সা হাতিয়ে নিয়ে আসছে বলে জানা গেছে।
প্রাপ্ত তথ্যে প্রকাশ, মনজুর বৈদ্য গত কোরবানীর ঈদের আগের দিন ভাগুম্যাপাড়া গ্রামের আমির হোছনের বাড়ীতে গিয়ে অজুর পানি ও জায়নামাজ এনে দিতে বলে। গৃহকর্তা অজুর পানি এনে দিলে অজু করার পর জায়নামাজে বসে হিবিজিবি “মন্ত্র” পড়তে থাকে মনজুর বৈদ্য। এরপর আমির হোছনের বসত ভিটায় মূল্যবান গুপ্তধন এবং স্বর্ণের ডেকচি আছে বলে জানিয়ে বিষয়টি আর কাউকে প্রকাশ না করতে বলে।
সূত্রে প্রকাশ, গুপ্তধন তোলার আগে তন্ত্র-মন্ত্র ভাঙ্গা ও জ্বীন-পরী বশ করার জন্য “হাঁট বসানো”র আয়োজন করতে বলে। আর এজন্য একলাখ টাকা দাবী করে মনজুর বৈদ্য। সহজ-সরল গৃহকর্তা প্রলোভনে পড়ে ঈদের পরদিন ত্রিশ হাজার টাকা দেয়। সে মোতাবেক গত শনিবার রাতে কথিত “হাট ও জ্বীনের আসন” বসায় মনজুর বৈদ্যসহ তিন জন। সারারাত ঠুনঠুন করে থালা বাসন বাজিয়ে জ্বীনের আসন বসানোর নামে তন্ত্র-মন্ত্র পাঠ ও নাচানাচির পর গুপ্তধন দুরে সরে গেছে জানিয়ে সকালে চলে যায়।
প্রত্যক্ষদর্শীরা জানান, এরপর গত সোমবার আবারো আসে মনজুর বৈদ্য। কথিত গুপ্তধন ও স্বর্নের ডেকচি তুলতে আরো বড় বৈদ্য আনার কথা বলে ফুসলিয়ে আবারো ১৫ হাজার টাকা নিয়ে যায়।
এরপর বুধবার রাতে তার ভাই জয়নাল বৈদ্যকে নিয়ে উপস্হিত হয়। দুই ভাই ও কয়েকজন সাঙ্গ-পাঙ্গ মিলে সারারাত ধরে আগের কায়দায় আবারো কথিত জ্বীনের আসন বসানোর নামে লাফালাফি-নাচানাচি করে ও ভোররাতে গুপ্তধন তুলে দেয়ার কথা বলে। কিন্তু এরি মধ্য মনজুর বৈদ্য ও জয়নাল বৈদ্য ছাড়া বাকী সাঙ্গ-পাঙ্গরা গোপনে পালিয়ে যায়। এরপর মনজুর ও জয়নাল বৈদ্যও কৌশলে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে গৃহকর্তা ও এলাকাবাসী তাদের আটকে রাখে। তারপর গৃহকর্তা ও প্রতিবেশীদের জিজ্ঞাসাবাদে গুপ্তধন তুলে দেয়ার নামে প্রতারনার কথা স্বীকার করে দুই বৈদ্য। এতে উত্তেজিত এলাকাবাসী তাদেরকে গনধোলাই শুরু করলে দুই ভাই দৌঁড়ে পালিয়ে যায়।
জ্বীনের বাদশা নামধারী প্রতারক ও ভন্ড বৈদ্য মনজুর-জয়নাল এর আগেও উপরোক্ত কায়দায় বিভিন্ন ব্যক্তি থেকে টাকা পয়সা হাতিয়ে নিয়েছে বলে জানা গেছে। মনজুর বৈদ্য ফোন (০১৮৩৪-৪৮৭০৪৭) রিসিভ না করায় উপরোক্ত ব্যাপারে বক্তব্য নেয়া যায়নি।

পাঠকের মতামত